পাকিস্তানের সাথে ত্রিদেশী টি-টুয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। দেখে নিন সূচি

ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের কথা দীর্ঘদিন ধরেই বলে আসছে পাকিস্তান। এবার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য নিজেদের প্রস্তুতির কথা জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। করচিতে এই সিরিজের জন্য ওয়েস্ট ইন্ডিজ দল এপ্রিলের শুরুতে আসছে বলে ঘোষণা দিয়েছেন পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি।
আগামী মাসে শুরু হওয়া এই সিরিজে নিয়ে অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে পাকিস্তানের ঘরোয়া দর্শকরা। এর মধ্যে কোনো ঝামেলা না হলে ২০০৯ সালের পর প্রথম ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ দেখার সুযোগ পাবে করাচির দর্শকরা।
২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা টিম বাসের ওপের সন্ত্রাসী হামলার পর আর কোনো ম্যাচ অনুষ্ঠিত হয়নি করাচিতে। আসন্ন সিরিজকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছে পাকিস্তান।
শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে সংযুক্ত আরব আমিরাতকে হোম ভেন্যু হিসেবে ব্যবহার করছে পাকিস্তান। নিরাপত্তা নিয়ে শঙ্কা থাকায় টেস্ট খেলুড়ে বড় কোনো দল দেশটিতে সফরে যায়নি।ঘরের মাঠে আবারও আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।
ইতমধ্যেই জিম্বাবুয়ে দল, আইসিসি বিশ্ব একাদশ ও সম্প্রতি শ্রীলঙ্কার সফরের মধ্য দিয়ে আবারও বরফ গলা শুরু হয়েছে। এই সবগুলো ম্যাচই লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে।
লাহোরের পর এবার করাচিতে ওয়েস্ট ইন্ডিজ দলকে স্বাগত জানানোর অপেক্ষায় রয়েছে পিসিবি। এছাড়া চলমান পাকিস্তান সুপার লিগের ফাইনাল ম্যাচটিও করাচিতে আয়োজনের কথা জানিয়েছে পিসিবি। এছাড়া বাংলাদেশকে নিয়ে টি-টুয়েন্টি সিরিজের কথা বলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান।
পাকিস্তানের জিও নিউজকে তিনি বলেন, পাকিস্তানের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশকে নিয়ে ত্রিদেশীয় সিরিজটি যুক্তরাষ্ট্রে আয়োজন করতে চায় পিসিবি। এজন্য পাঁচ বছরের চুক্তি করতে চায় তারা। তবে এ ব্যাপারে কিছুই পাকাপাকি হয়নি, সবই প্রাথমিক আলোচনার পর্যায়ে রয়েছে। পিসিবি চেয়ারম্যান আরো জানিয়েছেন, ‘ওয়েস্ট ইন্ডিজের পাকিস্তান সফরে শুধু টি-টুয়েন্টি ম্যাচই হবে।
এছাড়া আমরা পাঁচ বছর ত্রিদেশীয় সিরিজ আয়োজন করার বিষয়ে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তির বিষয়ে আলোচনা চালাচ্ছি। প্রথম বছর পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশকে নিয়ে এই সিরিজ আয়োজন করতে চাইছি আমরা।’
অাগামী জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ যাবে বাংলাদেশ। সেখানে ২ টেস্ট এবং ৩ ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। এ সিরিজে ২-৩ টি-টুয়েন্টি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশের। যা অনুষ্ঠিত হবে অামেরিকায়। তবে নতুন খবর হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পর অামেরিকায় একটি ত্রিদেশী টি-টুয়েন্টি সিরিজ হতে পারে। বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ সহ তৃতীয় দেশ হতে পারে পাকিস্তান। এ ত্রিদেশী টি-টুয়েন্টি সিরিজের প্রতিটি ম্যাচ হতে পারে অামেরিকায়।
যদি এ সিরিজ এখনো অনিশ্চিত রয়েছে। অার যদি ত্রিদেশী টি-টুয়েন্টি সিরিজ না হয় তাহলে ওয়েস্ট ইন্ডিজের সাথে ৩ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। যার সব কয়টি ম্যাচ হবে অামেরিকায়। তবে পাকিস্তানের কিছু গন মাধ্যম ত্রিদেশী টি-টুয়েন্টি সিরিজ নিশ্চিত করেছে।
Powered by Blogger.